বিশেষ ঘোষণা

বিশেষ ঘোষণাঃ বেশ কিছু পত্রিকা সম্পূর্ণ না পাওয়া গেলেও আমরা পোষ্ট করেছি এই বলে যে, পরে মিসিং পেজ গুলো পাওয়া গেলে নতুন লিঙ্ক দেওয়া হবে। সংশ্লিষ্ট ম্যাগাজিনের পেজে গিয়ে সংখ্যাটির ওপর ক্লিক করলে নির্দিষ্ট সংখ্যাটি খুলে যাবে। আপাতত চিল্ড্রেন্স ডিটেকটিভের এপ্রিল, ১৯৮২ এবং শুকতারার শ্রাবণ, ১৪০০ সংখ্যা ঠিক করা হল। ,

জয়ঢাক


সম্পাদক - দেবজ্যোতি ভট্টাচার্য


প্রথম প্রকাশ - ডিসেম্বর ২০০০

প্রথম ইন্টারনেট সংস্করণ - মার্চ ২০০৭

পত্রিকার ওয়েবসাইট : www.joydhak.com


অনেককাল আগের কথা। শুকতারায় বাঁটুল তখন আজকালকার মত "দৈনিক দুন্দুভি" পড়ত না।হাঙরের রোস্ট দিয়ে ব্রেকফাস্ট খেতে খেতে সে যে কাগজটা পড়ত, সেই "দৈনিক জয়ঢাক" এর কপি চেয়ে  তিন ইশকুলের বন্ধু , দেবজ্যোতি, বাসব আর পার্থ মিলে চিঠি লিখেছিল শুকতারার দফতরে। বলাবাহুল্য উত্তর আসেনি। তাইতে রাগ করে সেই তিন বন্ধু ঠিক করল, বড়ো হয়ে টাকা পেলেই নিজেরা ওই কাগজটা বানাবে। তারপর যখন বড়ো হল তারা, তখন ২০০০ সালের ডিসেম্বর মাসে হলদে চার্ট পেপারের মলাটে বত্তিরিশ পাতার জয়ঢাকের জন্ম হল। 

তারপর পথ চলতে চলতে ২০০৭ সালের শুরুতে সৃষ্টিসুখ সংস্থার কারিগরি সহায়তায়, দেবজ্যোতি ভট্টাচার্যের একক সম্পাদনায়  জয়ঢাক আত্মপ্রকাশ করল প্রথম পূর্ণাঙ্গ বাংলা কিশোর ওয়েবজিন হিসেবে। 


এইমুহূর্তে ভারতসহ আটষট্টিটারও বেশি দেশের স্ববাসী ও প্রবাসী বাংলাভাষীদের মধ্যে ইস্যুপ্রতি আঠারো হাজার পাঠক ও শ্রোতা রয়েছেন জয়ঢাক, এবং তার আরেক শাখা, দেশের প্রথম সম্পূর্ণ অডিও ম্যাগাজিন 'শব্দগল্পদ্রুম' (https://joydhakaudio.wordpress.com) এর। আজকের অনেক তরুণ লেখক তাঁদের প্রথম প্রতিষ্ঠা পেয়েছেন এ পত্রিকার পাতায়। তাঁদের সবাইকে নিয়ে, বাংলা সাহিত্যকে প্রত্যেক বাঙালির মোবাইলের পর্দায় পৌঁছে দেবার ব্রত নিয়ে এগিয়ে চলেছে জয়ঢাক।



Post a Comment