বিশেষ ঘোষণা

বিশেষ ঘোষণাঃ বেশ কিছু পত্রিকা সম্পূর্ণ না পাওয়া গেলেও আমরা পোষ্ট করেছি এই বলে যে, পরে মিসিং পেজ গুলো পাওয়া গেলে নতুন লিঙ্ক দেওয়া হবে। সংশ্লিষ্ট ম্যাগাজিনের পেজে গিয়ে সংখ্যাটির ওপর ক্লিক করলে নির্দিষ্ট সংখ্যাটি খুলে যাবে। আপাতত চিল্ড্রেন্স ডিটেকটিভের এপ্রিল, ১৯৮২, শুকতারার শ্রাবণ, ১৪০০,কিশোর মন মে ০১, ১৯৮৪, আনন্দমেলা ১৯৭৯ জুন, আনন্দমেলা ১৯৮০ ১৬ জানুয়ারী এবং আনন্দমেলা ১৯৮৭- এপ্রিল ১৫ সংখ্যা ঠিক করা হল। ,

বিজ্ঞপ্তি -

বিজ্ঞপ্তি : কিছুদিন যাবৎ গুগলের ইন্ডিয়ার সারভার কাজ করছে না। তাঁর ফলে যত সাইটের এর শেষে বা সাইটের পেজের শেষে ".in" আছে, সেগুলো কাজ করছে না। একইভাবে ধূলোখেলার লিঙ্ক গুলোতে বেশির ভাগ জান্যগায় ".in" ছিল। যা বর্তমানে কাজ করছে না। ধীরে ধীরে এই লিঙ্ক গুলো শুধরানোর কাজ চলছে। যদিও এটা সময় সাপেক্ষ কাজ। ইতিমধ্যে আপনারা সাময়িক সমাধান হিসেবে ওয়েব অ্যাড্রেস বারে ".in" এর জায়গায় ".com" করে নেবেন। তাহলেই ওই সাইটটি খুলে যাবে।

আবেদন

আবেদন ঃ হঠাৎই দেখা যাচ্ছে বেশ কিছু পুরোনো পোস্ট করা সাধারন সংখ্যার লিঙ্ক গুগুল সিকিউরিটির কারণে প্রাইভেটের মত হয়ে গেছে। যারা আগে খুলেছিলেন, তারা এখনো খুলতে পারছেন। কিন্তু যারা প্রথম, তাদের রিকোয়েস্ট পাঠাতে হচ্ছে। আপনাদের কাছে আবেদন, সাধারন সংখ্যা ডাউনলোড করতে এমন সমস্যা হলে ধৈর্য্য রেখে রিকোয়েস্ট পাঠান, ও কিছুদিন পর আবার চেষ্টা করুন। আমরা লিঙ্ক গুলো আপডেট করার চেষ্টা করছি।

Sunday, December 17, 2017

Sandesh - 1376 Magh or 1970 February

কিছু ঐশ্বর্য্য আমার হাতে এসেছে, আপনাদের সাথে অভিজ্ঞতা ভাগ করে নিতে চাই। 

আমি কণা পদার্থবিদ্যার গবেষক ছাত্র, কলকাতার সাহা ইনস্টিটিউটে পি এইচডি করি, গবেষণা একেবারে শেষের দিকে। আশা করি আর এক মাসের মধ্যে থিসিস জমা করতে পারব। আমার দুজন সুপারভাইসর। এর মধ্যে একজনের নাম সুনন্দ বন্দ্যোপাধ্যায়। তিনি এখন প্রবাসী, আমেরিকার শিকাগো শহরের উপকন্ঠে ফার্মিল্যাবে গবেষণারত, বছরে একবার কলকাতায় আসেন, আমার সঙ্গে কাজকর্ম মূলত প্রতিদিনকার ভিডিও কনফারেন্সে হয়ে থাকে। এছাড়া আমায় প্রতিবছর সুইজারল্যান্ডের জেনিভায় CERN গবেষণাগারে যেতে হয়, সেখানেও তিনি আসেন। এভাবেই এতদিন কাজ চলে এসেছে। উপেন্দ্রকিশোরের কন্যা সুখলতার পুত্র জিষ্ণু রাও সুনন্দদার সম্পর্কে কাকা। তিনি পঞ্চাশের দশকে কেমব্রিজে চলে যান ও সেখানেই থেকে যান। তাঁর কাছে সুকুমারের আঁকা কিছু ছবি ছিল যা তিনি ১৯৫৩ সালে তাঁর মা কে ডাকযোগে পাঠান। সুনন্দদার বাড়ির কিছু পুরনো চিঠিপত্র থেকে সেই ছবি বেরোয় গত সপ্তাহে। সুনন্দদা সেই ছবিগুলি আমায় দিয়ে দিয়েছেন ও তার সঙ্গে দিয়েছেন প্রচুর পুরনো সন্দেশ। এর মধ্যে বেশ কিছু সুকুমারের সময়কার। ঐ সন্দেশগুলিতে বিভিন্ন লেখকের লেখার সঙ্গে সুকুমারের প্রচুর আঁকা ছবি রয়েছে। এর বেশীরভাগই পরে আর কখনও প্রকাশিত হয়নি। সন্দেশ ছাড়া কয়েকটা সঞ্জীবনী ও প্রবাসীও রয়েছে। 

আমি খুব বেশীদিন ভারতে নেই। আগামী সপ্তাহে বেঙ্গালুরু তে থাকবো, তারপর একমাস কলকাতায়, তারপরের ছয়মাস শিকাগোতে আর তারপরে কোন জাহান্নামে আমি নিজেও জানি না। ওই একমাসের মধ্যে স্ক্যান করা সম্ভব কি? আমি ইচ্ছুক স্ক্যানারের বাড়ি গিয়ে বই দিয়ে আসব। স্ক্যান শেষ হলে নিয়েও আসব। শুধু যত্ন করে স্ক্যান করতে হবে। 

ধন্যবাদান্তে।

সৌরভ দে 


আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি আমরা সৌরভের সাথে যোগাযোগ করে বইগুলি সংগ্রহ করেছি। আস্তে ধীরে সব বই স্ক্যান হয়ে সংরক্ষণ করা হবে ধুলোখেলায়! 

আমাদের উদ্দেশ্য পুরনো হারিয়ে যাওয়া পত্রিকাগুলি সংরক্ষণ করা !

Cover Page 

Content Page 
The below content page is for the total six issues


 Sample Pages





Information
Date - 02/1970 or Magh 1376 
Year - 9, Number - 10
Pages - 58
PDF Size -  3.73 MB
Hard Copy & Scan  - Sourav Dey
Edit - OP


Download Link


No comments:

Post a Comment

Please encourage if you like our posts.